বিশ্বে সবচেয়ে বাসযোগ্য দেশ হিসেবে তালিকার শীর্ষে কানাডা এবং অস্ট্রেলিয়া - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Monday, December 25, 2017

বিশ্বে সবচেয়ে বাসযোগ্য দেশ হিসেবে তালিকার শীর্ষে কানাডা এবং অস্ট্রেলিয়া

প্রতিবারের মতো এ বছরও কানাডা এবং অস্ট্রেলিয়া বিশ্বের সবচেয়ে বাসযোগ্য দেশ হিসেবে তালিকার শীর্ষে স্থান পেয়েছে।

বার্ষিক দ্য গ্লোবাল লিভ ভাইটালিটি রিপোর্টের জরিপ অনুযায়ী দশটি সেরা দেশের মধ্যে অস্ট্রেলিয়া আর কানাডায় রয়েছে তিনটি করে শহর। যথাক্রমে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম- ভ্যাঙ্কুভার, টরন্টো এবং ক্যালগারি আর অস্ট্রেলিয়ার মেলবার্ন, অ্যাডিলেড এবং পার্থ।

দেশের স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং পরিকাঠামো ভিত্তিক বিশ্বের শীর্ষ ১৪০টি শহর জরিপ করে এই ফলাফল প্রকাশ করা হয় গতকাল। সেরা তালিকা মোতাবেক দেশগুলো হচ্ছে- ১। অস্ট্রেলিয়ার মেলবার্ন, ২। অস্ট্রিয়ার ভিয়েনা, ৩। কানাডার ভ্যাঙ্কুভার, ৪। টরন্টো, ৫। ক্যালগারি, ৬। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড, ৭। পার্থ, ৮। নিউজিল্যান্ডের অকল্যান্ড, ৯। ফিনল্যান্ডের হেলসিংকি, ১০। জার্মানির হামবুর্গ।

আর বিপরীতে দশটি কম বাসযোগ্য শহর হচ্ছে- ১। কিউ, ইউক্রেন; ২। দৌলা, ক্যামেরুন; ৩। হারারে, জিম্বাবুয়ে; ৪। করাচি, পাকিস্তান; ৫। আলজিয়ার্স, আলজেরিয়া; ৬। পোর্ট মোরসবি, পিএনজি; ৭। ঢাকা, বাংলাদেশ; ৮। ত্রিপোলি, লিবিয়া; ৯। লাওগস, নাইজেরিয়া; ১০। দামেস্ক, সিরিয়া।

গত পাঁচ বছরে পাঁচটি উন্নত শহর তেহরান, দুবাই, আবিদজান, হারারে এবং কলম্বোও ১৪০টি শহরের নীচের দিকে নেমে গেছে।

Post Bottom Ad

Responsive Ads Here