মার্কিন ভিসা নীতিতে বড় পরিবর্তন! - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, October 20, 2018

মার্কিন ভিসা নীতিতে বড় পরিবর্তন!


ওবামা যুগের প্রাপকদের চাকরির অনুমোদন বাতিল করার সিদ্ধান্ত নিতে চলেছে ট্রাম্প প্রশাসন। এইচ-ওয়ান-বি ভিসা প্রাপক পেশাদারদের স্বামী বা স্ত্রী এইচ-ফোর ভিসা পেয়ে থাকেন। এদের বেশিরভাগই এশিয়ার।
যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের ধারণা, এই এইচ-ফোর ভিসার অবসান হলে সে দেশের নাগরিকদের চাকরির সুবিধা বাড়বে।
সংবাদ সংস্থা সূত্রে খবর, যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসীদের চাকরির সুবিধা প্রাপ্তির বিধি বাতিল করার পরিকল্পনা করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। যুক্তরাষ্ট্রে বসবাসকারী ১০ হাজার প্রবাসী ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। 
ক্ষতিগ্রস্ত হতে পারেন বিভিন্ন দেশের ৭০ হাজার কর্মী। যদিও সরাসরি আমেরিকা থেকে এইচ-ফোর ভিসা তুলে দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেনি ট্রাম্প সরকার।
সরকারিভাবে শুধু ঘোষণা হয়েছে, ভিসা নীতির পরিবর্তন হবে। কিন্তু যেহেতু প্রেসিডেন্ট ট্রাম্প নিজে বারবার এই ভিসা নীতির বিরুদ্ধে কথা বলেছেন, সেহেতু এই নীতি বাতিল করা হবে বলেই মনে করা হচ্ছে।
এর ফলে যুক্তরাষ্ট্রে কর্মরত প্রবাসী কর্মীদের স্বামী এবং স্ত্রীদের ওই দেশের মাটিতে চাকরি বা কর্মসংস্থান অনিশ্চিত হয়ে পড়বে। কমপক্ষে ভারতীয়সহ এই নীতির ফলে প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হবেন কয়েক হাজার প্রবাসী। আশঙ্কা করা ২০১৬-তে ৪১ হাজারেরও বেশি এইচ-ফোর ভিসা দেওয়া হয়। 
২০১৭-এ ৫০ হাজারের কাছাকাছি সংখ্যায় ভিসা দেওয়া হয়। সম্প্রতি হোমল্যান্ড সিকিউরিটি দফতরের পক্ষে এইচ ওয়ান বি ভিসা নিয়ে কর্মরতদের স্বামী বা স্ত্রীদের কাজের জন্য দেওয়া এইচ-ফোর ভিসা বাতিল করার জন্য প্রস্তাব দেওয়া হয়। 
যুক্তরাষ্ট্রের শ্রম দফতর মনে করে, দেশের নাগরিকরা নতুন নিয়মে উপকৃত হবেন। প্রবাসীদের কাজ দেওয়া নিয়ে দীর্ঘদিন ধরেই তাদের মধ্যে অসন্তোষ জমা হয়েছিল।

Post Bottom Ad

Responsive Ads Here