কর্মক্ষেত্রে নজরদারির শিকার হচ্ছেন? - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, November 29, 2018

কর্মক্ষেত্রে নজরদারির শিকার হচ্ছেন?

v

কর্মক্ষেত্রে আপনার কার্যক্রমের ওপর অন্যায়ভাবে কেউ নজরদারি করছে কি? এমন হতে পারে যে, আপনার বস বা উর্দ্ধতন কেউ কিংবা নিচের পদের কোনো ব্যক্তি আপনার সব কার্যক্রমের ওপর নজরদারি করছেন। এ ক্ষেত্রে আপনার করণীয় কী হবে? কিভাবে এড়াবেন সে নজরদারি? এ লেখায় থাকছে এ বিষয়ে কয়েকটি পরামর্শ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।
১. আপনার নিয়োগপত্র খেয়াল করুন
কর্মক্ষেত্রে আপনার ওপর যদি ডিজিটাল যন্ত্রপাতি ব্যবহার করে নজরদারি করা হয় তাহলে সবার আগে কয়েকটি আইনগত বিষয় জেনে রাখতে হবে। আপনার কর্মক্ষেত্রের সব যন্ত্রপাতি যদি প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহ করা হয় তাহলে তা নজরদারি করার অধিকার নিয়োগকারী প্রতিষ্ঠানের থাকতে পারে। এ বিষয়ে আপনার নিয়োগের সময় করা নিয়োগপত্র দেখে নিন। এ ছাড়া প্রতিষ্ঠানের কোনো হ্যান্ডবুক, কাজের নিয়মাবলী কিংবা গাইডলাইন থাকলে তাও দেখে নিন।
২. আইটি বিভাগে খবর নিন
আপনার কম্পিউটারে কোনো সন্দেহজনক বিষয় দেখা গেলে সে বিষয়ে আইটি বিভাগে খবর নিন। সন্দেহজনক বিষয়টি সম্পর্কে তাদের ব্যাখ্যা জেনে নিন। এমন হতে পারে যে তারা কোনো সফটওয়্যার আপডেট কিংবা গুরুত্বপূর্ণ কাজে আপনার কম্পিউটার মনিটর করে। তবে তা যদি নজরদারির মতো কারণে হয়ে থাকে তাহলে তাও জেনে নিন।
৩. সতর্ক হোন
প্রতিষ্ঠানের দেওয়া কম্পিউটারে ব্যক্তিগত কাজকর্ম করার অভ্যাস ত্যাগ করুন। ব্যক্তিগত কাজ থাকলে সেজন্য অন্য বিকল্পগুলো ব্যবহার করুন।
৪. প্রতিষ্ঠানের অনুমতি নিন
বহু প্রতিষ্ঠানই তাদের কর্মীদের জন্য সীমিত পর্যায়ে ব্যক্তিগত কাজকর্ম করার অনুমতি দেয়। এ ক্ষেত্রে সীমিত পর্যায়ে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার কিংবা ইমেইল চেক করার মতো কাজে প্রতিষ্ঠানের অনুমতি রয়েছে কি না, জেনে নিন। প্রয়োজনের তাগিদে আপনার এ কাজগুলো করা হলে তা প্রতিষ্ঠানকে জানিয়ে রাখুন।
৫. ব্যক্তিগত ডিভাইস ব্যবহার করুন
যেকোনো কর্মক্ষেত্রে প্রতিষ্ঠান সরবরাহকৃত ডিভাইসগুলো আইটি বিভাগের নজরদারির আওতায় থাকতেই পারে। আর এ নজরদারি এড়াতে আপনার নিজস্ব ডিভাইস ব্যবহার হতে পারে সবচেয়ে ভালো সমাধান।

Post Bottom Ad

Responsive Ads Here