মানসিক চাপে মস্তিষ্কের দীর্ঘস্থায়ী ক্ষতি - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, December 12, 2018

মানসিক চাপে মস্তিষ্কের দীর্ঘস্থায়ী ক্ষতি


মানসিক চাপ মানুষের জন্য ক্ষতিকর একথা অনেকেরই জানা। কিন্তু তাতে মস্তিষ্কের দীর্ঘস্থায়ী ক্ষতির বিষয়টি আগে জানা ছিল না। সম্প্রতি এমন ভয়ঙ্কর তথ্যই জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দ্য হিন্দু।
মানসিক চাপে যারা থাকে তাদের ৭০০ শতাংশ বেশি সম্ভাবনা থাকে উদ্বেগ, বিষণ্ণতা, অনিদ্রা ও স্মৃতিশক্তি হারানোর। বিশেষ করে যারা মস্তিষ্কের ট্রমা সংক্রান্ত ইনজুরিতে পড়েছেন তাদের এ সমস্যা দীর্ঘস্থায়ী রূপ দিতে পারে মানসিক চাপ।
এ বিষয়ে ভারতের মেডিকাল সার্ভিসেস অ্যান্ড রিসার্চ-নিউরোরিহ্যাবিলিটেশন অ্যান্ড ট্রম্যাটিক ব্রেইন ইনজুরির চিকিৎসক মাওলিক পি পুরোহিত বলেন মানসিক চাপের কারণে মস্তিষ্কের আঘাত দীর্ঘস্থায়ী ক্ষতির কারণ হয়। ড. পুরোহিত আরো বলেন, ‘যেসব মানুষ মস্তিষ্কের আঘাতজনিত সমস্যায় ভুগেছেন তাদের এক-তৃতীয়াংশেরই নিদ্রাহীনতার সমস্যায় ভোগেন। তাদের মাঝে ৯৭ শতাংশের বিভিন্ন ধরনের ঘুমের জটিলতা থাকে এবং ৮৫ শতাংশ দিনে অবসন্নতায় ভোগেন। আর তাদের ৫৪ শতাংশই ঘুমের বিক্ষিপ্ত সমস্যায় ভোগেন।’
ঘুমের অভাবে এবং সময়মতো ঘুম না হওয়ার কারণে মানসিক চাপ আরো বেড়ে যায়। তিনি বলেন, ইয়োগা ও মেডিটেশনের চর্চায় এ সমস্যা লাঘব করা সম্ভব। বর্তমানে চিকিৎসকরাও এসব সমস্যায় ইয়োগা ও মেডিটেশনের পরামর্শ দিচ্ছেন।
চিকিৎসকরা জানাচ্ছেন, মানসিক চাপ মস্তিষ্কের জন্য ক্ষতিকর এবং মস্তিষ্কের কোনো ইনজুরি থাকলে সে অবস্থা মানসিক চাপের কারণে আরো বেড়ে যায়। এক্ষেত্রে মানসিক চাপ দূর করা অত্যন্ত প্রয়োজনীয়। অন্যথায় তা মস্তিষ্কের মারাত্মক ক্ষতি করতে পারে।

Post Bottom Ad

Responsive Ads Here