স্বাস্থ্য নিয়ে কিছু কথা - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Monday, December 31, 2018

স্বাস্থ্য নিয়ে কিছু কথা


ব্যায়ামের পর কী খাচ্ছেন, সাবধান!
হয়তো ব্যায়ামে আপনি এগিয়ে। অভ্যস্ত হয়ে উঠেছেন। এটা খুবই ভালো। কিন্তু ঘাম ঝরানো শেষে কী খাচ্ছেন—তার ওপর নির্ভর করে সফলতা। তাই ব্যায়ামের পর দেহকে যথেষ্ট পরিমাণ স্বাস্থ্যকর প্রোটিন দিতে হবে। মজার মজার খাবার বেছে নেওয়া বোকামি ছাড়া কিছুই নয়।
বিপাকক্রিয়া নিয়ে হতাশ হবেন না
অনেকে হাবিজাবি খেয়েও তা হজম করে ফেলেন। আবার আপনি একটু উল্টাপাল্টা খেলেই বদহজমের শিকার হন। ধরে নিতেই পারেন, আপনার বিপাকক্ষমতা অন্যদের চেয়ে বেশ কম। এমনটা স্বাভাবিক, এটা নিয়ে তুলনা করে হতাশ হবেন না।
খাবারের জন্য সময় ব্যয় করুন
দেহ-মনের জন্য সঠিক খাবারের তালিকা খুঁজে পেতে একটু সময় তো লাগবেই। হয়তো ভালো খাবারই খাচ্ছেন, কিন্তু অন্য কিছু দেহের জন্য বেশি সহনীয় হবে। আর ওটাকেই বের করতে হবে। তাই খাবার নিয়ে কিছু দিন গবেষণা চলতে পারে।
খিদে ছাড়া খাবেন না
ডায়েটিংয়ের কর্মসূচি সফল করতে এদিকটাতে নজর রাখতে হবে। আপনি সত্যিকার অর্থেই ক্ষুধার্ত কি না তা আপনিই বুঝবেন। খিদে ছাড়াও এমনিতেই খাওয়া যায়। দ্বিতীয়টা হয়তো অতিরিক্ত খাওয়া। অনেকে চোখের বা মনের খিদে বলেন একে। তাই পেটের খিদেটাকেই পাত্তা দিন।
কঠিন ব্যয়াম নয়
অনেকেই কঠিন ব্যায়াম করেন। আর তা করতে গিয়ে নিজের সামর্থ্যের বাইরে যাওয়ার চেষ্টা করেন। এভাবে নিজের ওপর অত্যাচার চালাবেন না। এতে হিতে বিপরীত ঘটবে।
সময়মতো নাশতা খান
সকালে উঠে নাশতা করবেন। প্রতিদিন একই সময় ভরপেট নাশতা করার চেষ্টা করবেন। অলসতার কারণে বেশি ঘুমিয়ে পরে স্ন্যাকস জাতীয় কিছু খাবেন না। সকালবেলা পাতে ডিম-দুধ বা সবজি-রুটি টাইপের খাবার রাখুন।

Post Bottom Ad

Responsive Ads Here