সব সময় স্বাস্থ্যকর খাবার, তবুও অসুস্থ? - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, December 15, 2018

সব সময় স্বাস্থ্যকর খাবার, তবুও অসুস্থ?

সুস্থ থাকতে সঠিক এবং সুষম খাবার খেতে হবে। এটা নতুন কোনো নিয়ম নয়। তাই স্বাস্থ্যসচেতনরা বেছে বেছে পুষ্টিকর খাবারগুলোই কিনে খান। কিন্তু অনেকেই এমন স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরও অসুস্থ থাকেন। কিন্তু স্বাস্থ্যের কোনো উন্নতি হয় না। তাহলে কোনো ভুল কি হচ্ছে? সমস্যা একটা তো আছেই। 
বিশেষজ্ঞদের মতে, আসলে স্বাস্থ্যকর খাবার সম্পর্কে কিছু ভুল তথ্য আমাদের ভুল খাদ্য তালিকা বেছে নিতে ভূমিকা রাখে। এখানে কিছু প্রচলিত ভুল তথ্য এবং সত্যিকার ঘটনার কথা তুলে ধরেছেন বিশেষজ্ঞরা। 
মনে রাখতে হবে, এখানে যেসব তথ্য তুলে ধরা হয়েছে তা বেশ কিছু গবেষণার প্রেক্ষিতে প্রকাশিত হয়েছে। আবার অন্য কিছু গবেষণায় এর বিপরীত তথ্যও পেতে পা
১. ভুল ধারণা : ডার্ক চকোলেট স্বাস্থ্যের জন্যে ভালো।  
গবেষণা : দেখা গেছে ডার্ক চকোলেটে নিম্নমাত্রায় চিনি থাকে। আর আছে হৃদযন্ত্রের জন্যে উপকারী অ্যান্টিই-অক্সিডেন্ট। কিন্তু এতে থাকে যথেষ্ট পরিমাণ ক্যালোরি। ফলে তা যত ইচ্ছে খাওয়া যাবে না। নিয়ন্ত্রণ থাকতে হবে। নয়তো মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 
২. ভুল ধারণা : সাদা ব্রেডের চেয়ে মাল্টিগ্রেইন ব্রেড বেশি ভালো। 
গবেষণা : আসলে এ কথা সবাই জানেন এবং মানেন। বিভিন্ন শস্যের মিশ্রণে তৈরি যে পাউরুটি দোকানে মেলে তা সাদাটির চেয়ে ভালো হবে এটাই স্বাভাবিক। কিন্তু মনে রাখতে হবে, কোন ব্রেড ভালো তার বিচারে বিবেচনায় আনতে হয় চিনি, ট্রান্সফ্যাট এবং রিফাইন্ড ময়দার পরিমাণ। তবে গমের ব্রেড আবার সাদা ব্রেডের চেয়ে ভালো। কারণ এতে উচ্চামাত্রায় ভিটামিন এবং ফাইবার থাকে। কিন্তু মাল্টিগ্রেইন ব্রেডে ট্রান্সফ্যাট বা রিফাইন্ড ময়দার পরিমাণ বেশি থাকতে পারে। কাজেই তাকে সাদা ব্রেডের চেয়ে স্বাস্থ্যকর বলা যায় না। 
৩. ভুল ধারণা : নিউট্রিশন বারগুলো আসলেই পুষ্টিকর। 
গবেষণা : তাৎক্ষণিক পুষ্টির জন্যে প্রোটিন বারের মতো একটা জিনিস নিউট্রিশন বার। কিন্তু এগুলো বানানো হয় জরুরি অবস্থায় খাওয়ার জন্যে। যেমন- খাবারের অভাব বা অভিযাত্রীরা দেহের শক্তির জন্যে এগুলো খান। কিন্তু সব সময় খাওয়া স্বাস্থ্যকর নয়। এতে আছে উচ্চমাত্রার চিনি এবং ফ্যাট। 
৪. ভুল ধারণা : স্লিম থাকতে শুধু ফল খেতে হবে। 
গবেষণা : ফুড পিরামিডের গুরুত্বপূর্ণ অংশ দখল করে রয়েছে ফল। প্রাকৃতিক ভিটামিন এবং ফাইবারের জন্যে এর বিকল্প নেই। কিন্তু ফলে আছে ফ্রুকটোজ। তাই স্লিজ হওয়ার জন্যে বেশি বেশি খেলে দেহে প্রচুর চিনি জমা পড়বে। এতে চর্বি বাড়বে ধীরে ধীরে। তবে দিনের প্রথমভাগে পেশি গঠনের খাবারের সঙ্গে ফল খাওয়া যেতে পারে। 
৫. ভুল ধারণা : সামুদ্রিক লবণে কম সোডিয়াম থাকে। 
গবেষণা : সাধারণ লবণের এক টেবিল চামচে যতটা সোডিয়াম থাকে এক গ্রাম সামুদ্রিক লবণে ততটাই সোডিয়াম থাকে। দুটোতেই থাকে ৪০ শতাংশ সোডিয়াম। প্রতি চা চামচ থেকে মেলে ২৩০০ মিলিগ্রাম সোডিয়াম। কাজেই সামুদ্রিক লবণ যে বেশি খেতে পারবেন তা নয়। 

Post Bottom Ad

Responsive Ads Here