অনলাইনে যেকোনো লিংকে ক্লিক করার আগে জেনে নিন... - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, December 26, 2018

অনলাইনে যেকোনো লিংকে ক্লিক করার আগে জেনে নিন...


অনলাইনের প্রসার বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নানা ধরনের ক্ষতিকর সফটওয়্যারও বাড়ছে। আর তাই অনলাইনে সামাজিক যোগাযোগমাধ্যমে কিংবা অন্য কোনো উপায়ে আপনার সামনে ওয়েব লিংক এলেই তাতে ক্লিক করবেন না। না জেনে ক্লিক করার আগে কয়েকটি বিষয় জেনে নিন।
১. লিংকটি কোথা থেকে এসেছে
কোনো একটি লিংক সামনে এলেই তা সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি আপনার জানতে হবে তা হলো, লিংকটির উৎস কী। এ লিংকটি আপনার কাছে আসতে পারে টেক্সট মেসেজ, ইমেইল, গুগল সার্চ কিংবা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে। লিংকটি যদি হয় আপনার কোনো পরিচিত বন্ধুর কিংবা নির্ভরযোগ্য সূত্রের, কিংবা প্রয়োজনীয় কোনো বিষয়ের, তাহলে তাতে ক্লিক করা যেতে পারে। কিন্তু লিংকটি যদি অযাচিত কোনো উৎস থেকে আসে তাহলে তাতে কোনো অবস্থাতেই ক্লিক করবেন না। হ্যাকাররা প্রতিনিয়ত এ ধরনের ক্ষতিকর লিংক বিভিন্নভাবে অনলাইনে ছড়িয়ে দেয়, যেখানে ক্লিক করলেই বিপদে পড়তে হয় সাধারণ ব্যবহারকারীদের।
২. কেন আমি লিংকটিতে ক্লিক করব
অনেকের কাছেই মনে হতে পারে যে এ প্রশ্নটি বিভ্রান্তিকর। কিন্তু ঠিক কী কারণে আপনি লিংকটিতে ক্লিক করছেন, তা জেনে ক্লিক করা জরুরি। ধরুন আপনার কাছে এমন একটি লিংক এল যেখানে দাবি করা হয়েছে আপনার ব্যাংকের কিছু গুরুত্বপূর্ণ কাজের জন্য লিংকটিতে ক্লি করতে হবে। এরপর অ্যাকাউন্টের নম্বর ও কয়েকটি তথ্য দিতে হবে। কিংবা আপনি লটারিতে বহু টাকা জিতেছেন এবং তা নেওয়ার জন্য কিছু তথ্য জানাতে হবে। এ ধরনের লিংকগুলো দেখলে আপনার বিবেচনাবুদ্ধি কাজে লাগান। এটি সত্যিই কি বিশ্বাসযোগ্য কোনো লিংক? যদি বিশ্বাসযোগ্য মনে না হয় তাহলে তাতে ক্লিক করার কোনো প্রয়োজন নেই।
৩. লিংকটি কি সঠিক
কোনো একটি সাইটের লিংক সঠিক কি না, তা জানার জন্য সাধারণত লিংকটি ভালোভাবে দেখলেই বোঝা যায়। যেমন কোনো সঠিক লিংকে স্পষ্টভাবে www.komando.com থাকতে পারে।। অনেক সাইটের লিংকের শুরুতে www না থাকলেও তার বদলে news বা অনুরূপ বিষয় থাকতে পারে। যেমন—station-finder.komando.com। এ ছাড়া মূল ডোমেইনের পর স্ল্যাশ (/) দিয়ে অন্য কোনো শব্দ ব্যবহৃত হতে পারে। যেমন—komando.com/tips। কিন্তু মূল ডোমেইন যেমন .komando.com সাধারণত পরিবর্তন হয় না। তাই কোনো লিংকে ক্লিক করার আগে সেটি সঠিক কি না, বুঝতে হবে।
৪. নিরাপত্তা সফটওয়্যার
ব্যস্ত থাকার কারণে কিংবা জরুরি কাজ থাকায় সব সময় যে লিংকগুলো আপনি যাচাই করে নিতে পারবেন এমন কোনো কথা নেই। গুগল সার্চ করার সময় কোনো একটি বিষয়ে তথ্য সংগ্রহের জন্য আপনার সামনে গুগলের লিংক ছাড়া অন্য কিছু নাও থাকতে পারে। এ অবস্থায় লিংকটি নিরাপদ কি না, তা জানার জন্য বিভিন্ন কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা প্রতিষ্ঠান থেকে ইউআরএল রেপুটেশন সিস্টেম ইনস্টল করা যেতে পারে। এটি ব্রাউজারে ইনস্টল করা যায়, যা আপনার কম্পিউটারকে নিরাপদ রাখতে সহায়তা করবে।
৫. অন্যপাশে কী রয়েছে
আপনি যদি কোনো একটি ওয়েবসাইটের লিংক দেখে তাকে সন্দেহ করেন যে এটি নিরাপদ নাও হতে পারে তাহলে একটু থামুন। লিংকটিতে কী রয়েছে তা অনুমান করুন। যদি ঠিক সেই বিষয়টি কোনো বিকল্প নির্ভরযোগ্য সাইট থেকে জানা সম্ভব হয় তাহলে সে সাইট থেকে ব্রাউজ করুন। অযাচিত লিংকে ক্লিক করার বদলে এ পদ্ধতি অনেক নিরাপদ হবে।

Post Bottom Ad

Responsive Ads Here