ক্যারিয়ারে সফল হতে চান? তবে ... - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, December 18, 2018

ক্যারিয়ারে সফল হতে চান? তবে ...

কর্মজীবনে সফলতার জন্যও কিছু বিশেষ নিয়ম মেনে চলা আবশ্যক। আপনার ক্যারিয়ারের উন্নতি ও সফলতায় ভূমিকা রাখতে পারে এমন কিছু বিষয় তুলে ধরা হলো-
পরিকল্পনা মেনে চলা : পরিকল্পনামাফিক গুছিয়ে কাজ করা খুবই জরুরি। আগে থেকেই মিটিং, ইভেন্টসহ নানা কাজের প্ল্যান করে নিন। সেই প্ল্যানটি নিজেকে ই-মেল করে রেখে দিন। এতে অফিসে ঠিক কী কী কাজ করতে হবে সে বিষয়ে স্পষ্ট ধারণা থাকবে।  
নিজেকে চ্যালেঞ্জ করুন : নিজেই নিজেকে চ্যালেঞ্জ করুন। সব সময় নতুন কোনও স্কিল শেখার চেষ্টা করুন। কোন ধরনের কাজে আপনি স্বচ্ছন্দ নন, তা ভেবে দেখুন। সেগুলো করার জন্য নিজেকে মোটিভেট করুন। কাজগুলো যথাযথ ভাবে করার চেষ্টা করুন। এক সময় দেখবেন, অনেক কাজেই পারদর্শী হয়ে উঠেছেন আপনি। 
ডেডলাইন ঠিক করে নিন : কাজের চাপ সব সময়ই থাকবে। চাপের মধ্যেই সমস্ত কাজ শেষ করতে হবে। তাই, নিজের জন্য একটা ডেডলাইন ঠিক করে নিন। ডেডলাইন-র মধ্যেই সমস্ত কাজ শেষ করতে হবে, এমনটা স্থির করে ফেলুন। প্রতিদিন কী কী কাজ করতে হবে, তার একটা লিস্ট বানিয়ে নিন। 
সহকর্মীদের মতামত নিন : সহকর্মীদের মতামতের গুরুত্ব দিতে শিখুন। আপনার কাজের গঠনমূলক সমালোচনা হলে তাতে নিজেরই উপকার হবে। এতে সহকর্মীদের সঙ্গে সখ্যতা বাড়ার সঙ্গে সঙ্গে কাজের কোন দিকগুলোর উন্নতির প্রয়োজন, তা-ও জানতে পারবেন।
কর্মস্থলে সোশ্যাল মিডিয়া নয় : অফিসে কাজের ফাঁকে ফেসবুক বা অন্য সোশ্যাল মিডিয়ায় চ্যাটিং করা বন্ধ করুন। কর্মস্থলে সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশনগুলো বন্ধ করে রাখুন। এতে কাজে মনোনিবেশ করতে পারবেন, বিশৃঙ্খলতা দূর হবে।   
সহকর্মীদের প্রতি কৃতজ্ঞ হোন : শুধু নিজের বসকেই-কেই নয়। অন্য সহকর্মীদের প্রতিও কৃতজ্ঞতা দেখান। এতে আপনার প্রতি তাদের সম্মান বাড়বে, সহযোগিতাও।

Post Bottom Ad

Responsive Ads Here