সজনে পাতা রুপচর্চায় - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

সর্বশেষ খরব

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, November 24, 2020

সজনে পাতা রুপচর্চায়


ঝলমলে স্বাস্থ্যজ্জল চুল পেতে এবং ত্বকের নানা সমস্যা প্রতিরোধ করে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে সজনে পাতার জুড়ি নেই। কি অবাক হচ্ছেন? হওয়ারই কথা! “সজনে পাতা” শাক-সবজি হিসেবেই বেশি পরিচিত। তবে এই গাছের প্রতিটি উপাদানই কিন্তু নানা গুনাগুণে সমৃদ্ধ। চুলের যত্নের পাশাপাশি ত্বকের যত্নেও সজনে পাতা বিশেষ কার্যকরী। যাদের মুখে পিম্পল বা ব্রণের সমস্যা রয়েছে, ত্বক বুড়িয়ে যাচ্ছে, তাদের জন্যে সহজ সমাধান হতে পারে এই সজনে পাতার ব্যবহার। রুপচর্চায় সজনে পাতা বা মরিঙ্গা কিভাবে ব্যবহার করলে ভালো উপকার পাবো? চলুন আজকে সেটাই জেনে নেয়া যাক। এছাড়া মরিঙ্গা পাউডার বা সজনে পাতার গুড়োর উপকারিতাগুলো কী কী সেটা আজ আমরা জেনে নিবো।


সজনে পাতা বা মরিঙ্গাতে কী কী উপাদান রয়েছে?

সজনে পাতায় রয়েছে বিভিন্ন ধরণের স্বাস্থ্যকর উপাদান যা আমাদের চুল এবং ত্বকের জন্যে অনেক বেশি উপকারী।

যেমন-


ভিটামিন এ

ভিটামিন বি

রাইবোফ্লাভিন

ফোলেট এবং অ্যাসকরবিক অ্যাসিড

ভিটামিন সি

ক্যালসিয়াম

পটাসিয়াম

প্রোটিন ইত্যাদি

চুলের যত্নে সজনে পাতা 

সজনে পাতা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানে ভরপুর, যা মাথার ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করে

এটি মাথার ত্বকে আর্দ্রতা ধরে রাখে এবং স্ক্যাল্পের শুস্কভাব দূর করে

সজনে পাতায় থাকা হাইড্রেটিং এবং ডিটক্সিফাইং উপাদান চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে

এতে রয়েছে প্রোটিন যা চুলকে ভিতর থেকে মজবুত ও শক্ত করে

ভেষজ গুনাগুণ সম্পন্ন এই সজনে পাতা চুলে খুশকি দূর করে

ত্বকের যত্নে সজনে পাতা

বয়সের ছাপ এবং পিগমেন্টেশন দূর করতে সাহায্য করে

ব্রণ বা পিম্পল প্রতিরোধ করতে দারুণভাবে সহায়ক

এতে থাকা ভিটামিন সি ত্বকের রং উজ্জ্বল করে

সজনে পাতার ব্যবহারে ত্বকের প্রয়োজনীয় প্রোটিন তৈরি হয়, যা পোরের সমস্যা সমাধানে কাজ করে

ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং শুস্কভাব দূর করে


ত্বকের যত্নে মরিঙ্গা বা সজনে পাতার প্যাক 

এতক্ষনে আমরা জেনে গিয়েছি সজনে পাতার নানা অজানা গুনাগুণ সম্পর্কে। তাহলে এবার জেনে নেয়া যাক কিভাবে ব্যবহার করলে এই সজনে পাতা আমাদের ত্বকে ভালোভাবে কাজ করবে। বিশেষ করে যাদের স্কিন রুক্ষ-শুষ্ক, ব্যস্ত জীবনে সহজ সমাধান হতে পারে এই ফেইস মাস্ক বা প্যাক!


প্রথমেই ১ টেবিল চামচ মরিঙ্গা বা সজনে পাতার পাউডার নিয়ে নিন। এতে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। সাথে ১ টেবিল চামচ রোজ ওয়াটার দিয়ে ভালোভাবে মিক্স করে নিন। চাইলে সামান্য লেবুর রস দিয়ে নিতে পারে। কখনই লেবুর রস সরাসরি ত্বকে অ্যাপ্লাই করবেন না। কন্সিসটেন্সি বুঝে প্রয়োজনে একটু পানি এড করে নিন। এবার মুখে লাগিয়ে রাখুন, ১০ থেকে ১৫ মিনিট হয়ে গেলে যখন প্যাকটি শুকিয়ে আসবে তখন হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে প্যাকটি উঠিয়ে নিন। সবশেষে একটি ভালো ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে নিন। এতে মুখের শুষ্কভাব দূর হবে। 


এই প্যাকটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে চেষ্টা করুন। এতে বলিরেখা, ছোপ ছোপ দাগ এবং মলিনতা অনেকাংশেই কমে আসবে।


চুলের যত্নে মরিঙ্গা বা সজনে পাতার প্যাক

চুলে প্রাণ ফিরিয়ে আনতে প্রাকৃতিক উপায়ে তৈরি হেয়ারপ্যাক গুলোর কার্যকারিতা অনেক। মরিঙ্গা বা সজনে পাতার পাউডার দিয়ে দারুন একটি হেয়ার মাস্ক রেসিপি থাকছে আপনাদের জন্য। চলুন জেনে নেই কি কি লাগবে প্যাকটি বানাতে।


২ টেবিল চামচ মরিঙ্গা বা সজনে পাতার পাউডারের সাথে ১ টেবিল চামচ মেহেদীর পাউডার নিয়ে নিন। এবার এতে টকদই মিশিয়ে নিন, চাইলে এর সাথে কয়েক ড্রপ ক্যাস্টর অয়েল দিয়ে নিতে পারেন। এবার সমস্ত উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে নিয়ে চুলের গোঁড়া থেকে নিচ পর্যন্ত ভালোভাবে লাগিয়ে নিন। ৪০ থেকে ৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। যাদের মাথায় খুশকির সমস্যা বা ইচিনেস রয়েছে, তাদের জন্যে এ প্যাকটি হতে পারে দারুণ একটি সমাধান। এছাড়াও এই প্যাকে থাকা মেহেদী চুলকে উজ্জ্বল করবে। ক্যাস্টর অয়েল চুলের গ্রোথ বাড়াতে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে। ভালো ফলাফলের জন্যে এই প্যাকটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে হবে।

তাহলে জেনে নিলেন, আমাদের হাতের কাছে থাকা উপাদান দিয়ে কত সহজেই আমরা আমাদের ত্বক এবং চুলের যত্ন নিতে পারি। যত্নের অভাবে আমাদের চুল এবং ত্বকে দেখা দেয় বিভিন্ন রকম সমস্যা। যারা মরিঙ্গা বা সজনে পাতার গুনাগুণ এবং ব্যবহার সম্পর্কে জানতেন না, আশা করছি আজকের লেখাটি তাদের জন্য হেল্পফুল ছিল। যারা একদম প্রাকৃতিক উপায়ে নিজেদের যত্ন নিতে চান, তারা চাইলে রাজকন্যার মরিঙ্গা পাউডার, হেনা পাউডার ব্যবহার করতে পারেন। সম্পূর্ণ অরগানিক ও পিউর উপাদান দিয়েই তাহলে রূপচর্চা হয়ে যাক! ভালো থাকবেন সবাই।

Post Bottom Ad

Responsive Ads Here