সুন্দর চুল পেতে পরিচর্যা হোক প্রাকৃতিকভাবেই! - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, November 24, 2020

সুন্দর চুল পেতে পরিচর্যা হোক প্রাকৃতিকভাবেই!


ব্যস্ত জীবনে চুলের পরিচর্যার জন্য চায় সহজ ও কার্যকরী উপায়। জবা ফুল চুলের জন্য কতটা ভালো কাজ করে, সেটা আমরা কম বেশি সবাই জানি। কিন্তু বাসায় গাছ লাগিয়ে, সেটা থেকে ফুল সংগ্রহ করে প্যাক রেডি করে চুলে লাগানো বেশ সময়সাপেক্ষ ব্যাপার। কোথায় পাবো পিউর, ক্যামিকেল ফ্রি হিবিসকাস পাউডার বা জবা ফুলের গুঁড়ো, জানি এই প্রশ্নটা অনেকের মনে ঘুরপাক খাচ্ছে! হেয়ার কেয়ারে জবা ফুলের উপকারিতা, সুস্থ ও সুন্দর চুলের জন্য কোন প্যাকগুলো কার্যকরী, সেসব বিষয়ে আজ আমরা জেনে নিব। সেই সাথে কোথায় পাবেন খাঁটি ও অরগানিক হিবিসকাস পাউডার, সেটাও জানা হয়ে যাবে।


চুলের পরিচর্যায় জবা ফুল

তেল, শ্যাম্পু বা বিভিন্ন হেয়ার কেয়ার প্রোডাক্টে উপাদান হিসাবে হিবিসকাস বা জবা ফুলের ব্যবহার দেখা যায়। সৌন্দর্য সচেতন মানুষেরা প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বক ও চুলের যত্ন নিতে বেশি পছন্দ করেন। সুন্দর, সুস্থ ও ঝলমলে চুল পেতে সাপ্তাহিক হেয়ার কেয়ার রুটিনে প্যাক বা হেয়ার মাস্ক ব্যবহার করা উচিত। চুল পরে যাচ্ছে, আগা ফেটে চুল নষ্ট হয়ে যাচ্ছে, মাথার সামনে টাক পরে গেছে, এসব অভিযোগ যারা করে থাকেন, তাদের তো অবশ্যই প্রোপারলি হেয়ার কেয়ার করা উচিত। সপ্তাহে ১/২ দিন প্রাকৃতিক উপাদানের হেয়ার মাস্ক বা প্যাক চুলে লাগালে চুল থাকবে সফট আর শাইনি। জানেন তো, ন্যাচারাল ইনগ্রেডিয়েন্টের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।


হেয়ার কেয়ারে হিবিসকাস বা জবা ফুলের উপকারিতা

জবা ফুল অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর, যেটা চুলের রুক্ষ-শুস্কভাব কমিয়ে আনে

এতে অ্যামিনো এসিড থাকায় চুল কোমল, মোলায়েম ও চকচকে হয়

নতুন চুল গজাতে সাহায্য করে, হেয়ার গ্রোথ বাড়ায়

প্রিম্যাচিউর হেয়ার গ্রেয়িং অর্থাৎ অকালে চুল পেকে যাওয়া রোধ করে

স্ক্যাল্পের ইচিনেস এবং খুশকি কমিয়ে আনতেও দারুন উপকারি

চুলের পরিচর্যায় হিবিসকাস পাউডারের ৩টি কার্যকরী প্যাক 

হেয়ার কেয়ারে জবা ফুলের উপকারিতাগুলো তো জানলাম, কিন্তু কিভাবে প্যাক বানালে হায়েস্ট বেনিফিট পাবো? 


চুলের ধরন ও সমস্যা অনুযায়ী তিনটি হেয়ারপ্যাক রেসিপি থাকছে আপনাদের জন্য। দেখে নিন তাহলে…


১) জবা ফুলের গুঁড়োর সাথে টকদই, অ্যালোভেরা জেল ও পাকা কলা দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার সমস্ত চুলে এই হেয়ার প্যাকটি লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার প্যাকটি লাগালে চুলের রুক্ষতা দূর হবে, চুল থাকবে ময়েশ্চারাইজড ও শাইনি। যাদের ড্রাই ও ফ্রিজি হেয়ার, তারা এই প্যাকটি ট্রাই করতে পারেন।

২) জবা ফুলের গুঁড়োর সাথে ডিমের সাদা অংশ, খাঁটি নারকেল তেল ও কয়েকফোঁটা ক্যাস্টর অয়েল দিয়ে হেয়ার প্যাক তৈরি করুন। প্রয়োজনে কিছুটা পানি যোগ করতে পারেন। আমলা পাউডার এতে দিতে পারেন, তাতে আরও ভালো ফল পাবেন। এই প্যাকটি চুল পরা কমাতে এবং হেয়ার গ্রোথের জন্য দারুন কার্যকরী। সমস্ত চুলে এই হেয়ার প্যাকটি লাগিয়ে ৩০-৪৫ মিনিট রেখে দিন। তারপর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার লাগালে উপকার পাবেন। একমাস এই ম্যাজিকাল প্যাকটি ব্যবহার করলে নিজেই আপনি পার্থক্য বুঝতে পারবেন!

৩) হিবিসকাস পাউডার বা জবা ফুলের গুঁড়োর সাথে মেহেদি, চায়ের লিকার ও টকদই মিক্স করে চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার প্যাকটি লাগালে চুলের অকালপক্বতা অনেকটাই কমে আসবে এবং চুলের গোঁড়া মজবুত হবে। যাদের অয়েলি হেয়ার ও খুশকির সমস্যা আছে, তারা এই প্যাক থেকে উপকার পাবেন।

তাহলে জেনে নিলেন, জবা ফুলের গুঁড়োর দারুন ৩টি প্যাক এবং এর গুনাগুন সম্পর্কে! রাজকন্যা একটি বাংলাদেশী অরগানিক ব্র্যান্ড। রাজকন্যার আমলা পাউডার, হেনা, হিবিসকাস পাউডার পারসোনালি আমার খুবই প্রিয়। উপাদানগুলো শুকনো অবস্থায় গুঁড়া করে প্যাকেজিং করা, একদম পিউর, কেমিক্যাল মুক্ত। আপনারা চাইলে সাজগোজের দুটি ফিজিক্যাল শপ যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত স্কয়ারে অবস্থিত, সেখান থেকে কিনতে পারেন আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, সুন্দর থাকবেন।

Post Bottom Ad

Responsive Ads Here