এই শীতে জেনে নিন ১০টি দারুণ ঘরোয়া সমাধান! - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

সর্বশেষ খরব

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, December 2, 2020

এই শীতে জেনে নিন ১০টি দারুণ ঘরোয়া সমাধান!


শীত চলে এসেছে আর শীতে কম বেশি সকলেরই খুশকি বা ফ্লেকি স্ক্যাল্প-এর সমস্যা দেখা যায়। খুশকি ও স্ক্যাল্পে ফ্লেকস এ দুইয়ের মধ্যে অনেকে আসল তফাত ধরতে না পারাতে এর ট্রিটমেন্ত-ও সঠিকভাবে করতে পারে না। তাই শুরুতেই খুশকি ও স্ক্যাল্পে ফ্লেকস এই দু’টোর মধ্যে তফাৎ বোঝাটা জরুরি।


খুশকি ও স্ক্যাল্পে ফ্লেকস

প্রথমত, খুশকি সাধারণত তৈলাক্ত হলদে বা সাদাটে রঙয়ের বড় বড় ফ্লেক-এর মত হয়।

আর ড্রাই স্কাল্প এ যেসব ফ্লেক দেখা যায়, সেটা তৈলাক্ত হয় না এবং খুব ছোট হয়ে থাকে।


খুশকির ক্ষেত্রে মাথার স্কাল্প তৈলাক্ত, লালচে এবং মাছের আঁশের মত দেখতে হয়ে যায়, যেটা অন্য ক্ষেত্রে হয় না। আর ড্রাই স্কাল্প হলে আপনার শরীরের অন্য অংশেও এরকম সমস্যা দেখা দেবে। যদি শুধু খুশকির সমস্যা হয়ে থাকে তাহলে শরীরের অন্য অংশে এরকম হবে না। তবে দুই ক্ষেত্রেই যেটা কমন সেটা হল, মাথা চুলকাবে। এখন লক্ষণতো জানা হল, এবারে কোনটার কী প্রতিকার সেটা জেনে নেয়া যাক।


শীতে খুশকির সমস্যা খুব সাধারণ, একটু ঘরোয়া যত্ন নিলেই আপনাকে আর দামী  শ্যাম্পুর পিছনে ছুটতে হবে না। এখন সময় এসেছে, শীতের খুশকিকে বলুন বাই বাই…


১) নিম পাতা-অলিভ অয়েল

এক মুঠো শুকনো নিম পাতা গুঁড়ো করে পরিমাণমত অলিভ অয়েল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে চুলের গোঁড়ায় লাগিয়ে নিন। ত্রিশ মিনিট রেখে হারবাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


২) নারকেল তেল-অলিভ অয়েল-মধু-টক দই

দুই চা চামচ নারকেল তেল, দুই চা চামচ অলিভ অয়েল, দুই চা চামচ মধু এবং তিন চা চামচ টক দই ভালো করে মিশিয়ে চুলের গোঁড়ায় লাগিয়ে দশ মিনিট ভালোভাবে মাথার স্ক্যাল্প ম্যাসাজ করুন, এরপরে চল্লিশ থেকে পয়তাল্লিশ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


৩) শ্যাম্পু-অ্যাস্পিরিন

আপনার রেগুলার শ্যাম্পু সামান্য পানি দুয়ে গুলে নিয়ে, তাতে দুটো অ্যাস্পিরিন ট্যাবলেট গুঁড়ো করে মেশান। এই মিশ্রণটি চুলে লাগিয়ে দু মিনিট রাখুন । তারপরে ধুয়ে ফেলুন।


৪) লেবু-বেকিং পাউডার-ভিনেগার

তিন টেবিল চামচ লেবুর রস, তিন টেবিল চামচ বেকিং পাউডার আর এক কাপ ভিনেগার মিশিয়ে মিশ্রণ বানিয়ে চুলের ত্বকে লাগান। হালকা হাতে ৫-৭ মিনিট ম্যাসাজ করুন। ত্বকে জ্বালা করতে পারে, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।


৫) মুলতানি মাটি-লেবু-পানি

এক কাপ মুলতানি মাটি, তিন থেকে চার চামচ লেবুর রস এবং প্রয়োজন মত পানি মিশিয়ে একটা স্মুদ পেস্ট বানিয়ে নিন। এরপরে মাথার স্ক্যাল্প-এ লাগিয়ে বিশ মিনিট রেখে চুল শ্যাম্পু করে ফেলুন।


 এবারে আসি ড্রাই স্ক্যাল্প-এ যে ফ্লেকি স্কিন ঝরে পরে তার সমাধান নিয়ে। চিন্তার কিছু নেই, এর সমাধান খুশকির সমাধানের চেয়েও সহজ।


৬) শ্যাম্পু-টি ট্রি অয়েল

আপনি রেগুলার যে শ্যাম্পু ব্যবহার করেন, তাতে কয়েক ফোটা টি ট্রি অয়েল মিশিয়ে নিয়ে চুলের স্ক্যাল্প-এ লাগিয়ে ম্যাসাজ করুন। পরে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুবার করলেই যথেষ্ট।


৭) ডিম-টক দই-মধু

একটা ডিম, দুই থেকে তিন টেবিল চামচ টক দই আর দুই চা চামচ মধু, ভালোভাবে মিশিয়ে স্ক্যাল্প-এ লাগান। সবচেয়ে ভালো ফল পেতে সপ্তাহে একবার এই প্যাক-টি ব্যবহার করুন।


৮) ডিমের কুসুম-অলিভ অয়েল-লেবুর রস

একটা ডিমের কুসুম, দুই থেকে তিন চা চামচ অলিভ অয়েল, দুই চা চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে স্ক্যাল্প-এ লাগিয়ে রাখুন বিশ মিনিট। 

তারপর প্রথমে হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করুন, পরে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করলেই বেশ ভালো ফল পাবেন।


৯) অ্যালোভেরা জেল

বাজারে এখন প্রচুর অ্যালোভেরা পাওয়া যাচ্ছে। এটা ড্রাই স্ক্যাল্প-এর জন্য খুবই উপকারি। অ্যালোভেরার পাতার বাইরের অংশটুকু ছিলে নিয়ে ভেতরের জেলির মত অংশটা সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণ স্ক্যাল্প-এ লাগান, চাইলে পুরো চুলেও লাগাতে পারেন। বিশ মিনিট পরে হারবাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


১০) অ্যাপেল সাইডার ভিনেগার

দুই থেকে তিন টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার তুলোর বলের সাহাজ্যে মাথার স্ক্যাল্প-এ চেপে চেপে লাগান। হালকা হাতে দুই-তিন মিনিট ম্যাসাজ করুন। দশ মিনিট পরে শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন।


 এই গেল খুশকি আর ড্রাই স্ক্যাল্প-এর ফ্লেকি স্কিন-এর সহজ সমাধান। এবার যার যার সুবিধা মত প্যাক-টি বেছে নিয়ে আজই যত্ন শুরু করে দিন। তাহলে খুশকি ও স্ক্যাল্পে ফ্লেকস নেবে বিদায়।

ভালো থাকুন । সুন্দর থাকুন।

Post Bottom Ad

Responsive Ads Here