মজাদার রেসিপি শাহী গোলাপ জাম - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Monday, January 25, 2021

মজাদার রেসিপি শাহী গোলাপ জাম


বাঙালিদের শেষ পাতে একটু মিষ্টি কিছু না হলে চলে না! মিষ্টির দুনিয়ায় গোলাপ জাম খুবই পরিচিত একটি নাম।  বাসাতেই মনের মত করে এই ডেজার্টটি বানিয়ে নেওয়া যায়। আজকে মিষ্টি যারা খেতে ভালবাসেন তাদের জন্য নিয়ে এলাম গোলাপ জামের রেসিপি। চলুন দেখে নেই শাহী গোলাপ জাম রেসিপিটি।


শাহী গোলাপ জাম বানানোর নিয়ম 

উপকরণ

ময়দা- ২ টেবিল চামচ

গুঁড়ো দুধ- ১ টেবিল চামচ

সুজি- ১ টেবিল চামচ

ঘি- ১ টেবিল চামচ

বেকিং পাউডার- ১ চা চামচ

ডিম- ছোট সাইজের ২ টি


চিনির শিরার জন্য-

চিনি- ২ কাপ

পানি- ২ কাপ

এলাচ- ৩ টি

জাফরান– ১ চিমটি ( অপশনাল )

লেবুর রস- ১ চা চামচ


প্রনালী

– প্রথমেই ডিম খুব ভালভাবে ফেটে নিন। এবার ময়দা, সুজি, বেকিং পাউডার একসাথে নিয়ে মিশিয়ে নিন।

– এরপর এর মধ্যে ঘি দিয়ে দিন। ভালোভাবে হাত দিয়ে মিশিয়ে নিন। এরপর অল্প অল্প করে ফেটানো ডিম ঢালুন আর মাখতে থাকুন। মাখতে মাখতেই আপনি বুঝবেন মিষ্টির ডো তৈরি করার জন্য কতটুকু ডিম লাগবে।

– খুব ভাল মত মাখানোর পর দেখবেন একটি আঠালো ধরনের ডো তৈরি হয়েছে। এখন মিষ্টি বানানোর পালা। হাতে অল্প তেল বা ঘি মাখিয়ে ছোট ছোট বল আকারে মিষ্টি বানিয়ে নিন।

– এখন চুলায় একটি প্যান নিয়ে তার মধ্যে চিনি ও পানি দিয়ে দিন। চুলা মিডিয়াম হিটে রেখে বলক উঠা পর্যন্ত অপেক্ষা করুন। বলক উঠলে তাতে এলাচ ও জাফরান দিয়ে দিন। লেবুর রস দিয়ে দিন। নেড়েচেড়ে নিন ও চুলার আঁচ একদম কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

– এর মধ্যে মিষ্টি গুলো ভেঁজে নিন। চুলায় তেল দিয়ে তাতে একটা একটা করে বলগুলো ছেড়ে দিন। চুলার আঁচ কম রেখে মিষ্টিগুলো উলটে পাল্টে চারিদিক খয়েরি করে নিন। খেয়াল রাখুন যাতে কোনদিকে কমবেশি ভাঁজা না হয়।

– ভাঁজা হয়ে যাওয়ার পর তেল থেকে তুলে মিষ্টিগুলো চিনির সিরায় দিয়ে দিন। সিরার চুলা কিন্তু জলন্ত অবস্থায় থাকবে। চুলার আঁচ কম থেকে বাড়িয়ে মিডিয়াম হিটে দিয়ে দিন। ৫-৬ মিনিটের জন্য ঢেকে দিন। মিষ্টিগুলো ততক্ষনে ফুলে আরও বড় হয়ে যাবে।

– হয়ে যাওয়ার পর নামিয়ে নিন চুলা থেকে। ঠাণ্ডা হলে বাটিতে নিয়ে পরিবেশন করুন।

Post Bottom Ad

Responsive Ads Here