সমুচা চিকেন টিকিয়া - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, January 27, 2021

সমুচা চিকেন টিকিয়া


চিকেন টিকিয়া আমরা বিভিন্ন রেস্টুরেন্ট-এ অনেকবারই খেয়েছি। এ মজাদার খাবারটি আমাদের দেশে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্ট-এ অনেক চলে। কিন্তু এটিকে যদি একটি নতুন রূপ দেয়া যায়, তাহলে কেমন হয় বলুন তো? এই রোজায় প্রতিদিন একই খাবার খেতে কি ভাল লাগে? তাই একটু নতুনত্ব আনার জন্য আজকে হাজির হলাম আর একটি ঝটপট ও ইয়াম্মি রেসিপি- চিকেন টিকিয়া সমুচা নিয়ে! তাহলে আর দেরি কেন করছি, ফটাফট দেখে নেই রেসিপি-টি।


চিকেন টিকিয়া সমুচা বানানোর উপকরণ

১) হাড় ছাড়া মুরগির মাংস কিউব করে কাটা- আধা কেজি

২) আদা বাটা- ১ টেবিল চামচ

৩) রসুন বাটা- ১ টেবিল চামচ

৪) টক দই- ১.৫ কাপ

৫) লবণ- স্বাদমত

৬) ব্রেড ক্রাম্ব

৭) ডিম- ১ টি

৮) কাঁচামরিচ কুঁচি ২-৩ টি

৯) মোজারেলা চিজ- এক কাপ

১০) ধনিয়া গুঁড়ো- ১ চা চামচ

১১) গরম মশলা- ১ চা চামচ

১২) লাল মরিচ গুড়ো- ১.৫ চা চামচ

১৩) জিরা- ১ চা চামচ

১৪) ধনেপাতা কুঁচি- হাফ কাপ

১৫) তেল- পরিমাণমত


চিকেন টিকিয়া সমুচা বানানোর প্রণালী

১. মুরগি মাংসের সাথে টক দই, টিকিয়া মশলা, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে একসাথে সব মিশিয়ে ২-৩ ঘণ্টা রেখে দিন। এরপর তেল গরম করে তাতে আস্ত জিরা দিয়ে অল্প নাড়ুন।এরপর এতে মেরিনেট করে রাখা মাংসটুকু ঢেলে দিন।

২. ১৫-২০ মিনিট ঢাকনা দিয়ে মাংস ভালোমত কষিয়ে নিন। এবার মাংসে ধনিয়া গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো ও কাঁচামরিচ কুঁচি দিয়ে নাড়তে থাকুন যাতে মাংসের পানি কমে আসে এবং মাখামাখা হয়ে যায়। পানি একেবারে কমে আসার পর ধনেপাতা কুঁচি দিয়ে আরও পাঁচ মিনিট রান্না করুন। মাথায় রাখতে হবে যে এটি যেহেতু সমুচার স্টাফিং হিসেবে ব্যবহার করা হবে, এতে যাতে কোন পানি রয়ে না যায়। মাংস হয়ে গেলে নামিয়ে নিন।

৩. এবার সমুচা শিটস (বড় ডিপারটমেন্ট স্টোর-এ পাওয়া যায়) -এ মাংসের স্টাফিং ও চিজ ভরে সমুচা আকারে বানিয়ে নিন যেমনটি অন্য যেকোনো রকম সমুচা বানানো হয়। সমুচার চারিদিক ময়দা ও পানি লাগিয়ে হাত দিয়ে টিপে টিপে আটকিয়ে দিন।

৪. এখন ডিম ফাটিয়ে তার মধ্যে এক এক করে সব সমুচা ডুবিয়ে ব্রেড ক্রাম্ব এ মেখে নিন।তেল গরম করে তাতে সমুচা ছেড়ে দিন। এপিঠ-ওপিঠ ভেজে নিন।

৫. হয়ে গেলে নামিয়ে যে কোন সস দিয়ে পরিবেশন করুন চিকেন টিকিয়া সমুচা।

Post Bottom Ad

Responsive Ads Here