কোন তেলে হেয়ার গ্রোথ হবে?চুল পড়া নিয়ে দুশ্চিন্তা - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, February 2, 2021

কোন তেলে হেয়ার গ্রোথ হবে?চুল পড়া নিয়ে দুশ্চিন্তা


চুল পড়া নিয়ে আমরা অনেকেই অনেক চিন্তা করি। আপনিও কি চুল পড়া নিয়ে দুশ্চিন্তা করছেন? বিভিন্ন কারণে চুল পড়তে পারে। পানির সমস্যা, আবহাওয়ার সমস্যা, বেশি চিন্তা করা, এছাড়া আরও নানা কারণে আমাদের চুল পড়ে যায়।


চুল পড়া নিয়ে দুশ্চিন্তা ও ক্যাস্টর অয়েল

আপনি জানেন কি, চুল পড়া রোধে ক্যাস্টর অয়েল খুব ভালো কাজ করে? গোসলের আগে ক্যাস্টর অয়েলের সাথে অন্য যেকোন চুলে মাখা তেল মিশিয়ে সব চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে ম্যাসাজ করুন। তারপর ঘন্টা খানিক অপেক্ষা করে আপনার পছন্দের শ্যাম্পু দিয়ে মাথা ভালো করে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন। ক্যাস্টর অয়েল ব্যবহারের কিছু দিনের মধ্যেই আপনি দেখতে পাবেন মাথায় নতুন ছোট ছোট চুল গজাচ্ছে এবং চুল পড়াও ধীরে ধীরে কমে আসছে। সাধারণত  ব্যবহারের এক মাসের মাধ্যে এর ফল বুঝতে পারার কথা । প্রতিবারে ব্যবহারের পর হাত ভালো করে ধুয়ে নিবেন, নয়ত আপনার হাতের লোম ঘন হয়ে যেতে পারে। আর খেয়াল রাখতে হবে যেন মুখে ক্যাস্টর অয়েল থেকে সাবধানে রাখবেন। ক্যাস্টর অয়েলের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নাই।


কীভাবে নিবেন চুলের যত্ন?

চুলের যত্নের অনেক উপকরণ আমাদের হাতের কাছেই আছে তাই শুধু প্রয়োজন কোনটা কীভাবে ব্যবহার করবেন সেটা জেনে নেয়া।


১. ডিম: চুলের যত্নে ডিম খুব উপকারী, ডিমের কুসুম চুলের পুষ্টি জোগায় আর ডিমের সাদা অংশ চুলকে করে তোলে সিল্কি ও সতেজ। সপ্তাহে একবার একটা ডিম ভালোকরে ফেঁটে সমস্ত চুলে এবং চুলের গোড়ায় লাগাতে হবে। ১০-১৫ মিনিট পর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে।

২. মুসুরের ডাল: মুসুরের ডালও চুলের জন্য বেশ উপকারী, মুশুরের ডাল পেষ্ট করে চুলের গোড়ায় লাগাতে পারেন।

৩. হাতের কাছে কলা থাকলে একটি কলা, লেবু আর নারিকেল তেল একসাথে মিক্স করে চুলে লাগাতে পারেন। এতে আপনার চুল অনেক নমনীয় হবে।

৪. আমলকী বেটে রস করে চুলের গোড়ায় লাগাতে পারেন। চুলের জন্য আমলকী খুবই উপকারী।


যা করবেন বা করবেন না

শুধু বিভিন্ন  প্রকার প্রসাধনী ব্যবহার করলেই হবে না। চুল সবসময় ভালোভাবে যত্ন করে রাখতে হবে। ঘুমনোর সময় অবশ্যই চুল খোলা রাখা যাবে না। চুল খোলা রেখে ঘুমালে বালিশে ঘষা খেয়ে ধীরে ধীরে তা ভেঙ্গে যায়।

১. প্রখর রোদে চুল খোলা রেখে বাইরে যাওয়া ঠিক না। সূর্যের তাপে চুল রুক্ষ হয়ে যায়। তাই সুন্দর চুলের জন্য ছাতা ব্যবহার করা অতি উত্তম।

২. চুলের গোড়ায় ময়লা জমতে দেয়া যাবে না। যারা প্রতিদিন বাইরে যান তাদের চুল অনেক বেশি ময়লা হয়। তাই উচিত প্রতিদিন শ্যাম্পু করা।

৩. মাসে  অন্তত  দুইবার  Anti-dandruff shampoo ব্যবহার করা উচিত। এতে আমাদের মাথায় খুশকি হবে না।

Post Bottom Ad

Responsive Ads Here