কিভাবে নিবেন রিবন্ডিং করা চুলের যত্ন - Chuadanga News | চুয়াডাঙ্গা নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Sidebar Ads

test banner

সর্বশেষ খরব

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, February 2, 2021

কিভাবে নিবেন রিবন্ডিং করা চুলের যত্ন


রিবন্ডিং করা চুল কী সুন্দর তাই না! কিন্তু রিবন্ডিং করা চুলের যত্ন না নিলে চুল ভেঙে যায়, রুক্ষ হয় ও পড়ে যায়। এ জন্য প্রয়োজন অতিরিক্ত যত্নের। কেমন করে যত্ন করবেন, তা নিয়েও চিন্তার শেষ নেই। আসুন জেনে নেয়া যাক ৩টি দরকারি টিপস।


রিবন্ডিং করা চুলের যত্ন নিতে টিপস

১) শ্যাম্পু করার আগে

রাতে নারিকেল তেল বা অলিভ অয়েল চুলে ম্যাসাজ করে নিন। এরপর মোটা দাঁতের চিরুনি দিয়ে কিছুক্ষণ চুল আঁচড়ে নিন। গোসলের আগে একটি বড় পাত্রে গরম পানি নিন। গরম পানিতে তোয়ালে চুবিয়ে নিয়ে তার থেকে পানি ঝড়িয়ে গরম অবস্থায় আধা ঘণ্টা চুল পেঁচিয়ে রাখুন। এরপর শ্যাম্পু করুন। গরম ভাপে হেয়ার ফলিকলগুলো খুলে যায় ও রক্ত সঞ্চালন বাড়ে। এতে করে ভালো মতো চুলের গোড়ায় তেল প্রবেশ করে চুলকে মজবুত করে এবং চুলের রুক্ষভাব কমায়।

২) শ্যাম্পু করা

সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু করুন। কারণ, যেকোনো ধরনের চুল খোলা রাখায় দ্রুত ময়লা হয়। তবে বেশি শ্যাম্পু করায় চুল রুক্ষ হলে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার দিন।

৩) উপযোগী প্যাক

ডিম একটা, ক্যাস্টর অয়েল এক চা চামচ, লেবুর রস এক চা চামচ, মধু এক চা চামচ একসঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগান। এরপর শাওয়ার ক্যাপ বা তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন!


সমস্যা ও সমাধান

চুল নিস্তেজ হয়ে পরলে শ্যাম্পু করার পর দুই লিটার পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে সেই পানি দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুলের উজ্জ্বলতা বাড়বে। চুল ভেঙে গেলে সপ্তাহে একবার হট অয়েল ম্যাসাজ করুন। খুশকির সমস্যা বাড়লে মাথার তালুতে লেবু বা পেঁয়াজের রস লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। চুল রুক্ষ হলে গোসলের পর এক মগ পানিতে এক চামচ মধু মিশিয়ে সেই পানি দিয়ে চুল ধুয়ে নিন। চুল মসৃণ হবে। চুল সিল্কি করতে চার কাপ পানিতে চা-পাতা ফুটিয়ে ঠাণ্ডা করে ছেঁকে সেই পানিতে চুল ধুয়ে নিন।

এভাবে নিয়মিত যত্ন নিলে চুল শুধু সুন্দরই হবে না, বাড়বে রিবন্ডিং এর স্থায়িত্বও। সুস্থ সুন্দর চুলের জন্য তাই নিয়মিত রিবন্ডিং করা চুলের যত্ন নিন। নিজেকে আরও আকর্ষণীয় করে তুলুন!

Post Bottom Ad

Responsive Ads Here